ড. মুহম্মদ এনামুল হক এর মতে, উচ্চারণ করতে গিয়ে দেখা যায় যে, শব্দগুলো ঠিক একরূপ নয়, কিছুটা পৃথক কিন্তু বাংলাভাষীদের মুখে অনেক সময় একই রকম উচ্চারিত হয়। এই ধরনের শব্দগুলোর মধ্যে অনেকগুলোরই মূল উচ্চারণ ছিল ভিন্ন। কিন্তু কালপ্রবাহে ভিন্নতা দূর হয়ে উচ্চারণগত ব্যবধান কমে গিয়ে বর্তমানে উচ্চারণের ক্ষেত্রে একাত্ম হয়ে গেছে। ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায় এর মতে, দুই বা তাহারও বেশি শব্দ, বানানে ও অর্থে ভিন্ন হওয়া সত্ত্বে উচ্চারণে একরূপ হইলে, সেগুলোকে বলা হয় সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ। বানান ও অর্থ ভিন্ন হলেও বাংলা ভাষায় এমন বহু শব্দ রয়েছে। যেগুলোর উচ্চারণ প্রায় একই রকম যেমন- অর্ঘ-মূল্য, অর্ঘ্য-পূজার উপকরণ, অবদান-সৎকর্ম, অবধান-মনোযোগ। বাংলা ভাষার শব্দ বৈচিত্র্যের মধ্যে প্রায় সমোচ্চারিত ভিন্নার্থক শব্দের একটি বিশেষ ভূমিকা রয়েছে। এসব শব্দ প্রয়োগের মধ্য দিয়ে ভাষার শব্দ সম্ভার বৃদ্ধি পায়। নিম্নে প্রায়-সমোচ্চারিত ভিন্নার্থক শব্দের কিছু নমুনা উল্লেখ করা হলো:
অংশ- ভাগ | নীবার- উড়ি ধান্য |
অংস- স্কন্ধ | নীর- জল |
অণু- বস্তুর ক্ষুদ্রতম অংশ | নীরত- বিরত |
অনিল- বায়ু | নীরাকার- পানির আকার |
অনিষ্ট- অপকার | পক্ষ- পাখা |
অনিষ্ঠ- নিষ্ঠাহীন | পক্ষ্ম- নেত্রলোম |
অনীল- যাহা নীল নহে | পদ্ম- কমল |
অনু- পন্ডাৎ | পদ্য- কবিতা |
অন্ন- খাদ্য | পরভৃৎ- কাক |
অন্নদা- অন্নদাত্রী | পরভৃত- কোকিল |
অন্নপুষ্ট- ভোজনপুষ্ট | পরশ্ব- পরশু |
অন্য- অপর | পরস্ব- পরের ধন |
অন্যদা- অন্যদিন | পরিচ্ছদ- পোশাক |
অন্যপুষ্ট- কোকিল | পরিচ্ছেদ- অধ্যায় |
অপগত- দূরীভূত, অপসৃত | পরিষদ- সভা, সংসদ |
অপচয়- ক্ষতি | পাণি- হাত |
অপসৃত- দূরীকৃত | পানি- জল |
অবগত- জ্ঞাত, জানা | পারিষদ- সভাসদ, সভ্য |
অবচয়- চয়ন | পুৎ- নরক বিশেষ |
অবদান- মহৎ কার্য | পুত- পুত্র |
অবদ্য- নিন্দনীয় | পুরি- লুচি |
অবধান- মনোযোগ | পুরী- নিকেতন |
অবধ্য- বধের অযোগ্য | পূত- পবিত্র |
অবসৃত- অবসরপ্রাপ্ত | পৃষ্ট- জিজ্ঞাসিত |
অবিরাম- অবিশ্রান্ত | পৃষ্ঠ- পিঠ |
অবিহিত- অন্যায় | প্রকার- রকম |
অভিরাম- র্সুদর | প্রকৃত- যথার্থ |
অভিহিত- কথিত, উক্ত | প্রসাদ- অনুগ্রহ |
অভ্যাশ- আবৃত্তি, নিকট | প্রাকার- প্রাচীর |
অভ্যাস – চর্চা, শিক্ষা | প্রাকৃত- স্বাভাবিক |
অযুগ্ম-পৃথক, জোড় নহে | প্রাসাদ- অট্টালিকা |
অযোগ্য- অনুপযুক্ত | ফাঁড়া- বিপদ আশংকা |
অর্ঘ- মূল্য | ফাড়া- ছেঁড়া |
অর্ঘ্য- পূজার উপকরণ | ফি- প্রত্যেক |
অলিক- কপাল | ফী- বেতন |
অলীক-মিথ্যা | ফোঁড়া- ছিদ্র বা বিদ্ধ করা |
অশন-ভোজন | ফোড়া- ব্রণ |
অশিত- ভক্ত | বঙ্গ- বাংলাদেশ |
অশীত- উষ্ণ, শীত নহে | বর্শা- ধনুক |
অশীলতা- অভদ্রতা | বর্ষা- বর্ষা ঋতু |
অশূর- যে বীর নহে | বলি- নৈবেদ্য |
অশ্ব- ঘোড়া | বলী- বলবান |
অশ্ম- পাথর | বল্লব- গোপ |
অসন-নিক্ষেপ | বল্লভ- প্রিয় |
অসিত- কৃষ্ণ | বসন- বস্ত্র |
অসিলতা- তরবারি | বাণ- শর, তীর |
অসুর- দৈত্য | বাণী- বাক্য |
আত্ত- গৃহীত, প্রাপ্ত | বান- বন্যা |
আত্ম- নিজ | বানি- পারিশ্রমিক |
আদাড়- আস্তাকুঁড় | বিজন- নির্জন |
আদি- মূল | বিত্ত- ধন |
আধার- পাত্র | বিদুর- ধীর, জ্ঞানী |
আধি-মনঃকষ্ট | বিদূর- দূরবর্তী |
আপণ- দোকান | বিধুর- কাতর |
আপন- নিজ | বিনা- ব্যতীত |
আপ্ত- প্রাপ্ত, বিশ্বস্ত | বিবৃতি- বর্ণনা |
আবরণ- আচ্ছাদন | বিবৃত্তি- চক্রবৎ ঘূর্ণন |
আবাস- বাসস্থান | বিশ- কুড়ি |
আভরণ- অলঙ্কার | বিষ- গরল |
আভাষ-আলাপ, ভূমিকা | বিস- মৃণাল |
আভাস-ইঙ্গিত, দীপ্তি | বিস্মিত- অবাক |
আর্ত- পীড়িত | বিস্মৃত- যা মনে নেই |
আশা-আকাক্সক্ষা | বীজন- বাতাস দেওয়া |
আশি- অশীতি (৮০) | বীণা- বাদ্যযন্ত্র |
আশী- সাপের বিষদাঁত | বৃত্ত- গোলক |
আষাঢ়- বাংলা মাস বিশেষ | বেদ- গ্রন্থ বিশেষ |
আসা- আগমন | বেধ- গভীরতা |
আসার- বৃষ্টি, জলকণা | ব্যঙ্গ- বিদ্রুপ |
আসি- আগমন করি | ব্যসন- দোষ, নেশা |
আহুতি- হোম | ভজন- আরাধনা |
আহূতি- আহবান | ভঞ্জন- নিবারণ |
ইতি- শেষ, অবসান | ভাণ- ছল |
ঈতি- ছয় প্রকার শস্য- বিঘ্ন | ভান- দীপ্তি, শোভা |
ঈশ- ঈশ্বর | ভারা- উচ্চস্থানে কাজ করার মাচা |
ঈষ- লাঙ্গলদণ্ড | ভারা- মাশুল |
উৎপত- পাখি | ভাষ- কথা |
উৎপথ- কুপথ | ভাষণ- উক্তি |
উদ্ধত-অবিনীত | ভাস- দীপ্তি |
উদ্যত- প্রবৃত্ত | ভাস্বান- দীপ্তিযুক্ত |
উপাদান- উপকরণ | ভুঞ্জন- ভোগ করা |
উপাধান-বালিশ | ভোজন- আহার |
ঋত- কাতর | মড়ক- মহামারি |
ঋতি- গতি | মণ- চল্লিশ সের |
এ কথা- এই কথা | মতি- বুদ্ধি, মন |
একতা- ঐক্য | মন- চিত্ত |
একদা- এককালে | মহিত- পূজিত |
একধা- এক প্রকারে | মাষ- মাষকলাই |
এণ- কৃষ্ণসার মৃগ | মাস- ত্রিশ দিন |
এন- দোষ, পাপ | মিলন- সংযোগ |
ওড়- জবাফুল | মীলন- মুদ্রণ |
ওর- অস্ত | মুখ- বদন |
ওষধি- একবার ফল দিয়ে যে বৃক্ষ মরিয়া যায় | মুখপত্র- ভূমিকা |
ঔষধি- ভেষজ উদ্ভিদ | মুখপাত্র- প্রতিনিধি |
কটি- কোমর | মুখ্য- প্রধান |
কতক-কিছু | মূক- বোবা |
কথক-বক্তা | মূর্খ- জ্ঞানহীন |
কপাল- ললাটদেশ | মেদ- চর্বি |
কপোল- গণ্ডদেশ | মেধ- যজ্ঞ |
কমল- পদ্ম | মোড়ক- আচ্ছাদনী |
করি- আমি সম্পন্ন করি | মোতি- মুক্তা |
করী- হস্তী | মোহিত- মুগ্ধ |
কালি- লিখিবার কালি | যজ্ঞ- যাগ, উৎসব |
কালী- হিন্দুদের দেবী | যতি- উচ্চারণে বিরাম |
কীর্তিবাস- যশস্বী | যতি- ছেদ, বিরাম |
কুজন- খারাপ লোক | যতী- মুনি, জিতেন্দ্রিয় |
কুট- পর্বতশৃঙ্গ | যব- শস্য বিশেষ |
কুল- বংশ, ফল বিশেষ | যমক- যমজ |
কুশাসন-কুশ নির্মিত আসন | যাম- প্রহর |
কু-শাসন-খারাপ শাসন | যুগ- কাল, আমল |
কূজন- পাখির রব | যূত- যুক্ত |
কূট- জটিল | যূথ- পশুপক্ষীর দল |
কূল- তীর, কিনারা | যোগ- মিলন |
কৃত -প্রস্তুত | যোগ্য- উপযুক্ত |
কৃতদাস- ভৃত্যে পরিণত | রচক- রচয়িতা |
কৃতি- কার্য | রত- মগ্ন |
কৃতি- যশস্বী | রতি- আসক্তি |
কৃত্তিবাস- মহাদেব | রথ- শকট |
কোটি- ক্রোর | রথী- রথারোহী |
কোমল- নরম | রশনা- কটিভূষণ |
ক্রীত- কেনা | রশি- দড়ি |
ক্রীতদাস-কেনা গোলাম | রশ্মি- কিরণ |
ক্রুদ্ধ- রাগান্বিত | রসনা- জিহ্বা |
ক্রুর- নিষ্ঠুর | রাঁধা- রন্ধন |
ক্রোড়- কোল | রাধা- রাধিকা |
ক্রোর- কোটি | রিক্ত- শূন্য |
ক্ষুব্ধ- দু:খিত | রিক্থ- সম্পদ |
ক্ষুর- কামাইবার অস্ত্র বিশেষ | রীত- প্রথা |
খড়- তৃণ | রীতি- প্রথা |
খর- তীব্র | রীতি-প্রথা |
খাট- খাটিয়া, চারপায়া | রু´- স্বর্ণ |
খাটো- বেঁটে, খর্ব, নগণ্য, অনুচ্চ | রুক্ষ- কর্কশ |
খুদ- চাউলের কণা | রুদ্র- উগ্র, শিব |
খুর- গরু, ঘোড়ার পায়ের খুর | রোচক- উপভোগ্য |
খোদ- স্বয়ং | রৌদ্র- সূর্যকিরণ |
গাদা- রাশি | লক্ষ- লাখ, দৃষ্টি |
গাধা- গর্দভ | লক্ষণ- চিহ্ন |
গিরিশ- মহাদেব | লক্ষ্মণ- রামানুজ |
গিরীশ- হিমালয় | লক্ষ্য- উদ্দেশ্য |
গুড়- মিষ্টদ্রব্য বিশেষ | লুঠন- গড়াগড়ি |
গুণ- ধর্ম, ভাব, দড়ি | লুণ্ঠন- লুটতরাজ |
গুন- চট, চটের থলি | শকল- খন্ড |
গুলি- অনেক | শকৃৎ- বিষ্ঠা |
গুলী- গোলা | শক্ত- সমর্থ, কঠিন |
গূঢ়- গুপ্ত, গভীর | শঙ্কর- শিব |
গোঁড়া- অন্ধভক্ত | শঠ- প্রবঞ্চক |
গো-কুল- গরু জাতি | শতী- শতযুক্ত |
গোকুল- বৃন্দাবন | শন- তৃণবিশেষ |
গোচর- প্রত্যক্ষ | শপ্ত- অভিশপ্ত |
গো-চর-গরু চরার স্থান | শম- শান্তি |
গোড়া-মূল বা নিুভাগ | শমন- যম |
গোর- সমাধি | শমি- শাঁই গাছ |
গোলক- গোলাকার বস্তু | শমী- শান্ত |
গোলোক- স্বর্গ, বৈকুণ্ঠ | শয্যা- বিছানা |
ঘুরা- ঘুরাফিরা করা | শর- তীর, বাণ |
ঘোড়া- অশ্ব | শরণ- আশ্রয় |
ঘোর-ঘন | শরল- দেবদারু বৃক্ষ |
চতুষ্পথ- চৌমাথা | শর্ব- শিব |
চতুষ্পদ- চার পদ- বিশিষ্ট | শসা- ফল বিশেষ |
চাল- ঘরের চাল | শাদ- শষ্প, কচি ঘাস |
চাল- চাউল | শাদি- বিবাহ |
চাষ-কৃষি | শান্ত- ধীর, শিষ্ট |
চাস- পাখির নাম | শার- নানাবর্গ |
চিত- চয়ন করা হয়েছে যা | শারদা- দুর্গা, সারদা, সরস্বতী |
চিত্ত- মন | শিকড়- বৃক্ষের মূল |
চিত্য- অগ্নি | শিকার- মৃগয়া |
চির-দীর্ঘ | শিল- নুড়ি, পাথর |
চীর- ছিন্নবস্ত্র | শীকর- জলকণা |
চূত- আম্রফল | শীত- শীতকাল, ঠান্ডা |
চ্যুত- ভ্রষ্ট, স্খলিত | শীল- চরিত্র |
ছাঁদ- আকৃতি, গঠন | শুক- টিয়াপাখি |
ছাড়- ত্যাগ | শুক্তি- ঝিনুক |
ছাদ- ছাত | শুচি- শুদ্ধ |
ছার- অধম | শূক- শুঁয়া |
ছোড়া- তরুণ বালক | শূকর- জন্তু বিশেষ |
ছোরা- বড় চাকু | শূর- বীর |
জড়- অচেতন | শ্বশ্রু- শাশুড়ি |
জব- বেগ | শ্মশ্রু- দাড়ি |
জমক- সমারোহ | শ্যাম-কৃষ্ণ |
জলা- জলময় নিুভূমি | শ্যেন- বাজপাখি |
জানু- হাঁটু | শ্রবণ- শোনা |
জাম- ফল বিশেষ | শ্রুতি- শ্রবণ |
জাল- ফাঁদ, নকল | ষট্ – ছয় |
জালা- বড় পাত্র | সংকর- মিশ্রণোৎপন্ন |
জোড়- যুগল | সকথি- উরু |
জোর- শক্তি | সকল- সমস্ত |
জ্বর- রোগ বিশেষ | সকৃৎ- একবার |
জ্বলা- দগ্ধ হওয়া | সক্ত- আসক্ত |
জ্বাল- অগ্নিশিখা | সজ্জা- পোশাক |
জ্বালা- যন্ত্রণা | সতী- সাধ্বী |
জ্যেষ্ঠ- অগ্রজ | সত্ত্ব – গুণের নাম |
জ্যৈষ্ঠ- মাস বিশেষ | সত্য- যথার্থ |
জ্যোতি- দীপ্ত, আলো | সন- বৎসর |
ঝাড়া- নাড়া দেওয়া | সপত্নী- সতীন |
ঝানু- পাকা, চতুর | সপ্ত- সাত |
ঝারা- সচ্ছিদ্র পাত্র | সবিতৃ- সূর্য |
ঝুড়ি- চাঙারি | সবিত্রী- জননী |
ঝুরি- বটগাছ ইত্যাদির জটা | সম- সমান |
টিকা-রোগ-নিবারক বীজ প্রয়োগ | সমন- আদালতের ডাক |
টীকা- সংক্ষিপ্ত ব্যাখ্যা | সম্প্রতি-অধুনা |
টেকা- স্থায়ী হওয়া | সম্প্রীতি(সদ্ভাব |
টেক্কা- এক ফোঁটা বিশিষ্ট তাস | সম্বর- সংবরণ |
তড়িৎ- বিদ্যুৎ | সর- দুধের সারাংশ |
তত্ত্ব – গূঢ় অর্থ | সরণ- পথ, ধারা |
তথ্য- সংবাদ | সরদা- খরমুজ জাতীয় ফল |
তদীয়- তাহার | সরল- ঋজু |
তন্ত্র – বীণার তার | সর্গ- অধ্যায় |
তন্ত্রী- তাঁত, বীণা | সর্ব- সকল |
তপসী- ছোট মাছ বিশেষ | সলিল- জল |
তপস্বী- যে তপস্যা করে | সহিত- সঙ্গে |
তরণি- নৌকা | সাক্ষর- অক্ষর সংবলিত |
তরুণী- যুবতী | সাদী- অশ্বারোহী |
তুলা- কার্পাস, শিমুল প্রভৃতি ফলের আঁশ | সান্ত- সসীম |
তোলা- উত্তোলন করা | সাম-গান, বেদমন্ত্র |
ত্বদীয়- তোমার | সামি- অর্ধেক |
ত্বরিত- দ্রুত | সার- নির্যাস |
দর্প-গর্ব, অহঙ্কার | সার্থ- অর্থযুক্ত, বণিকদল |
দর্ভ- তৃণ | সিক্ত- ভিজা |
দাঁড়ি- বিরাম চিহ্ন | সিক্থ- মোম |
দাঁড়ী- যে নৌকার দাঁড়া টানে | সিত- শ্বেত |
দাড়ি- শ্মশ্রু | সিতা- চিনি |
দাপ- দাপট, দর্প | সীতা- রামের স্ত্রী |
দারা- পত্নী | সুকর- সুসাধ্য |
দিন- দিবস | সুত- পুত্র |
দিনেশ- সূর্য | সুতা- কন্যা |
দীন- দরিদ্র | সুদ- কুসীদ |
দীনেশ- দরিদ্রের প্রভু | সুর- গানের সুর, দেবতা |
দীপ- প্রদীপ | সূক্তি- ভাল কথা |
দীপ্ত- উজ্জ্বল | সূত- জাত |
দূত- সংবাদ বাহক | সূতা- সূত্র |
দৃপ্ত- বলিষ্ঠ | সূদ- পাচক |
দেশ- রাজ্য | সূর- সূর্য |
দ্বারা- কর্তৃক | সেন- হিন্দুদের উপাধি |
দ্বিপ- হস্তী | স্কন্দ- কার্তিকেয় |
দ্বীপ- জলবেষ্টিত স্থল | স্কন্ধ- কাঁধ |
দ্বেষ- হিংসা | স্তম্ব- তৃণাদির ডাঁটা |
দ্যূত- পাশাদি দ্বারা জুয়াখেলা | স্তম্ভ- থাম |
ধনী-ধনবান | স্বত্ব – স্বামিত্ব |
ধরা- ধারণ করা | স্বপত্নী- নিজপত্নী |
ধরা- পৃথিবী | স্বর- আওয়াজ |
ধাতৃ- বিধাতা | স্বর্গ- অমরলোক |
ধাত্রী- ধাইমা | স্বসা- ভগিনী |
ধাপ- সিঁড়ির পইঠা | স্বহিত- আত্মকল্যাণ |
ধ্বনি-শব্দ | স্বাক্ষর- সহি, দস্তখত |
নব- নতুন | স্বাদ- আস্বাদ |
নভ- আকাশ | স্বামী- প্রভু |
নাড়ি- ধমনী | স্বার্থ- নিজ প্রয়োজন |
নারী- স্ত্রীলোক | স্বীকার- অঙ্গীকার |
নিদান- অন্তিম | স্মর- কামদেব |
নিধান- আধার | স্মরণ- স্মৃতি |
নিবার- বারণ, নিষেধ | স্রবণ- ক্ষরণ |
নিবৃত্ত- বিরত | স্রুতি- ক্ষরণ |
নিভৃত- গোপন | হরতাল- ধর্মঘট |
নিরত- নিযুক্ত | হরিতাল- পক্ষীবিশেষ |
নিরশন- উপবাস | হর্ম- হাই তোলা |
নিরসন- দূরীকরণ | হর্ম্য- অট্টালিকা |
নিরস্ত- ক্রান্ত | হাঁড়ি- পাত্র |
নিরস্ত্র- অস্ত্রহীন | হাঁফ- নি:শ্বাস |
নিরাকার- আকারহীন | হাড়- অস্থি |
নিরাশ- আশাহীন | হাড়ি- নিুবর্ণের হিন্দু |
নিরাস- দূর করা | হাফ- অর্ধ |
নির্জর- দেবতা | হার- পরাজয় |
নির্ঝর- ঝরনা | হুতি- হোম |
নিশিত- ধারাল | হূতি- আহ্বান |
নিশীথ- গভীর রাত্রি | হৃতি- হরণ |
নীড়- পাখির বাসা | হোতা- যজ্ঞের পুরোহিত |
হোথা- ওখানে |
তথ্যসূত্র: পুরাতন বইয়ের দোকান/লাইব্রেরি হতে বিভিন্ন লেখকের বাংলা ব্যাকরণ বই সংগ্রহ করে তা এখানে লিপিবদ্ধ করা হয়েছে।